নরক-নাগরিক
ঋদেনদিক মিত্রো
নরক-নাগরিক
রুখে দাঁড়ালেও মরবে,
চুপ থাকলেও মরবে,
কোনটা শ্রেষ্ঠ ভেবে দোখো তুমি,
চুপ থাকা, --- নাকি লড়বে?
চুপ থেকে যদি সমাধান হয়,
সমস্যা কেন বাড়ছে?
মানুষ মানুষকেই প্রতিদিন
বলো, কেন শুধু মারছে?
ভাবছো তো তুমি --এই ঢের ভালো,
প্রতিবাদে কী বা লাভ,
আসলে অকালে মরে যেতে থাকা
তোমাদের ওই স্বভাব !
অকালে যারাই মরতে চাইবে,
তারা যদি মরে মরুক ,
তাদের বাঁচার অধিকার চেয়ে
কেন বা ফাটাবো বুক ?
মহাপুরুষের বাণী গুলো, আর --
ধর্মগ্রন্থ কপচে,
সকলেই দেখি সকলের সাথে
অস্ত্র নিয়েই লড়ছে !
যে-ধর্মগ্রন্থই পড়ো ---
বোধের ধর্ম ছাড়া ---
সব ধর্মই অধর্ম হয় ---
মন হয় বেয়াড়া !
আসলে, আসল ধর্ম সেটাই --
চিন্তা-শক্তি বাড়ানো,
বিচার বুদ্ধি ও সাহস নিয়ে
ভুল দেখে রুখে দাঁড়ানো !
সেইটা ছাড়াই আর সব দিকে
ওস্তাদি মেরে যাই,
আসলে আমরা কৌশল করে
সব কিছু ভালো চাই !
কৌশল করে ভালো কিছু পেলে ---
শ্রম ও সততা মিথ্যা,
প্রয়োজন হতো না তো কোনোদিন
জ্ঞান চর্চায় নিষ্ঠা !
অদ্ভুত লাগে, নীরব থেকেই
চুপচাপ সব মরছে,
তবু প্রতিবাদ করতে বললে
মনে আতঙ্ক ধরছে !
নীরব থেকেই মরতে গিয়ে তো
পাচ্ছ না যদি ভয়,
প্রতিবাদ করে যদি মারা যাও --
কেন আতঙ্ক হয়?
এটাই তো বিস্ময় !
এটাই তো বিস্ময় !
প্রতিবাদ করে রুখে দাঁড়ালে,
মরতে যেমন পারো,
জয় যদি পাও ওই যুদ্ধতে
বাঁচতে তেমন পারো !
কিন্তু যখন চুপচাপ থাকো,
মরতে হবেই হবে,
প্রতিবাদহীন মানুষ তো ভাই
চিরকাল হারবে !
নিজেই তো তুমি বাঁচতে শেখোনি
বাঁচার মতন করে,
উত্তরসুরিদেরকে বাঁচাবে
কোন যুক্তিটা ধরে?
তুমি নাকি খুব মঙ্গল চাও
তোমার বংশধরে !
সেটা কি তাদের বিপদেতে ফেলে
নতুন-নতুন ক'রে?
নিজেরই বংশধরের কাছেই
তুমি বড় বদমাস ,
কারণ, তুমিই রেখে তো যাচ্ছ
তাদের জন্য ত্রাস !
এই মুখ নিয়ে তুমি হয়ে ওঠো
সৎ নাগরিক, স্বচ্ছ,
চাটুকারিতার পথেই যখন
তোমার জীবিকা করছো !
তোমার মতন চাটুকারি হতে
বংশধরকে বলছো,
এই ভাবে সারা পরিবারটাকে
নিজ-হাতে শেষ করছো !
কতকি কায়দা দিচ্ছ শিখিয়ে
বাস্তববাদী হতে,
বাস্তববাদী মানে --- মাথাটাকে
বিকিয়েই বাঁচতে !
তুমিই তোমার বাড়ির সবচে'
বৃহৎ শত্রুপক্ষ,
তোমার বাড়ির বোকা মাথা গুলো
করছে না সেটা লক্ষ্য !
বলো তো বন্ধু, তুমি কি সত্যি --
নির্বোধ -- বুদ্ধিতে?
তাহলে তুমিই কেন নত হও
মহতের কীর্তিতে?
পৃথিবীতে আজোবধি যত যা-যা
বিপ্লব হোলো জানি ---
চেতনাবিহীন জনগণ সব
করেছিল হানাহানি !
আসলে, চেতনা সবারই তো ছিলো,
প্রয়োগ করেনি তারা,
সেই জন্যই সব বিপ্লব
হয়ে গেছে খাপছাড়া !
বিপ্লব মানে কোনো ব্যক্তির
হয়ে তো মিছিল নয়,
বিপ্লব মানে নিজের ভিতরে
উপলব্ধির জয় !
বুদ্ধি-বিকাশ নাই হলে --- আসে
পরিবর্তনে ত্রুটি,
পথ ভুল হলে সব নিষ্ফল,
যত করো ছোটাছুটি !
বিপ্লব মানে বিরাট জিনিস,
সুখ ও শান্তি সবার,
পশু, পাখি, কীট, জগৎ প্রকৃতি,
সকলের অধিকার !
বিপ্লব মানে নিজের আলো-কে
বের করে পথ দেখা,
বিপ্লব মানে নিজেকে তৈরী
চুপিচুপি একা-একা !
নিজেকে তৈরী না-করতে চেয়ে ---
সব মতবাদ ভ্রম --
ওতে আসবেনা কোনো সমাধান,
বরং পন্ড শ্রম !
শান্তি যদি গো ওতেই আসতো
তবে কেন দুর্দশা ---
দিন-দিন শুধু বেড়েই চলেছে ---
কান ধরে ওঠা বসা !
বংশধরের সঙ্গে তোমার
চলছে গভীর নাটক,
তাদের ভালোটা চাইবার ছলে
তুমিই তাদের ঘাতক !
তাই তো তুমিই করেই চলেছো
কাপুরুষতার চর্চা,
নরক সাজালে নিজের জীবন,
দিতেই তো হয় বাহবা !
এখন তোমার পরিচয়টা কী ---
বলতে পারো কি ঠিক,
আর কিছু নয় --- পরিচয়ে তুমি
নরকের নাগরিক !
নরকে যারাই থাকতে চাইবে ---
স্বর্গ তাদের কী হবে,
তাই তো তারাই নরকেই সুখি
নারকীয় গৌরবে !
বন্ধু, এখনো হুঁশ কি হয় না?
পারো না কি বদলাতে,
সকল রকম অস্ত্র তোমার
ধরাই তো আছে হাতে !
সেসব অস্ত্র দিয়ে নিজেদের
সঙ্গে নিজেরা লড়ছো,
এইভাবে শুধু ধোঁকাবাজদের
আদেশে নিজেরা মরছো,
ঘুরপাক চালে পড়ছো !
আত্মহত্যা করছো!
নিজেরা - নিজেরা মারছো
এবং মরছো !
এতো বোকা হলে মানবজন্ম
নিলে কেন তুমি বলো,
আর দেরি নয়, এখন থেকেই
সাহসে এগিয়ে চলো !
সতর্ক থেকো, ওরা প্রস্তুত --
করে দেবে বানচাল --
তোমাকে বাঁধতে বারে-বারে ওরা
বানায় তো ফাঁদ জাল !
নিজেকে এখন প্রশ্ন টা করো --
কী হতে চাও ঠিক !
মানুষের মত মানুষ, কিংবা
নরকের নাগরিক?
ফন্দিবাজরা রূপ বদলায় --
নানান কূটক চালে --
ঘরে ও বাইরে তারা তো সমান
কৌশলে বিষ ঢালে !
চিন্তা টা করো গভীর এবং
নিরপেক্ষ ও টান-টান,
তবেই তো তুমি মানুষ চিনবে
ঘরে ও বাইরে সমান !
একবার ভেবে দেখতো বন্ধু,
কী তোমার পরিচয়,
উৎকৃষ্ট বা নিকৃষ্ট --
মিলে যাও কোনটায় !
এবার বলতো, কী করতে চাও,
করছো কি তুমি রাগ?
নিজের শক্তি দিয়ে নিজেকেই
মেরে হও সংবাদ !
কাপুরুষেরা তো এই বিশ্বে
সব সেরা আসামি,
তাদের জন্য সুবিধাটা দেওয়া --
সম অপরাধ জানি !
বুদ্ধিটা আছে, চিন্তাটা আছে,
আছে জ্ঞান আর সাহস,
তবু যদি কেউ থাকতেই চাও
উদ্ভটদের পাপোস --
তাহলে তো ভাই তোমার জন্য
দুর্দশা যারা দিচ্ছে,
তাদের কোথায় দোষ?
জেনে রেখো ভাই,
তারই আসে জয় ঠিক,
চেতনাটা নিয়ে চরিত্রে নির্ভীক !
রুখে দাঁড়ালেও মরবে,
চুপ থাকলেও মরবে,
কোনটা শ্রেষ্ঠ ভেবে দেখো তুমি,
চুপ থাকা, --- নাকি লড়বে?
----------------------------
( দুপুর, 22 সেপ্টেম্বর 2020,
Ridendick Mitro )
This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
0 Comments:
একটি মন্তব্য পোস্ট করুন