রাম-বাবরি : ঋদেনদিক মিত্রো

রাম-বাবরি : ঋদেনদিক মিত্রো
 রাম-বাবরি  


ঋদেনদিক মিত্রো  

কোনটা বাবরি কোনটা রাম,  
নিজের মাথা চুলকালাম,  
বিষয়টা তো তুলকালাম,  
     কারণ খুঁজে পাইনি,  
ধর্ম নিয়ে যুদ্ধ ক'রে  
ধর্মে যদি মানুষ মরে,  
     ধর্মটা ঠিক কাকে ব'লে  
      আমি বুঝে পাইনি !  

ইতিহাসে তথ্য ভরা,  
ধর্ম মানেই দাঙ্গা করা,  
বোকাদেরকে চাঙ্গা করা,   
নেতা হবার ধান্দা করা,   
     এর বেশী কিছু নয়,  
স্রষ্টা কি ভাই মানব-হাতে  
ধ্বংস-খেলায় ছক বানাতে,   
     দিয়েছিলেন আমাদের প্রশ্রয়?   

স্রষ্টাকে কী রক্ষা দেবো ---  
     আমরা মাংস চামড়া? 
আমাদেরই  রক্ষা করতে  
     পারিনাতো কেউ আমরা !  

অদ্ভুত সব বিবেচনায়  
ভাবতে গিয়ে জীবনটা যায়,   
ধর্ম টা যে কী ও কেন  
      বুঝিনা কেউ আজও,  
কেবল শুধু কাদের কথায়  
দৌড়ে মরি চঞ্চলতায়,  
      কে কার টা কেড়েই  শুধু খাবো ! 

স্রষ্টার এই অঢেল জগৎ,  
বেশী নেবার কার আছে পথ,  
     ছোট্ট ঘুমে সকল ফেলে যাওয়া,  
এই যে দেহ,  ফন্দি ও লোভ,  
নানা রকম ভাগ আর ভোগ,   
     সকলি হয় এক পলকে হাওয়া !  

ধর্মটা কি  তাহলে নেই?  
প্রশ্ন ওঠে সবার মাঝেই --- 
     ধর্ম মানে মানুষ হ'তে  চাওয়া,  
মানুষের তো রূপ পেয়েছি,  
মানুষ হতে কি চেয়েছি?   
     এই প্রশ্নে এসো করি ধাওয়া ! 

কোনটা তবে থাকবে শেষে  
বাবরি-রামের  মহান দেশে,  
     উত্তর টা কোথায় পাবে তার,  
উত্তরটা দাঁড়িয়ে আছে  
সহজ হয়ে হাতের কাছে,  
     রাম-বাবরি আলিঙ্গনে  
     চোখ ভিজিয়ে কও দুজনে :--
ইটের গড়া দেওয়াল গুলি  
যা নিয়ে হয় নেতার বুলি,  
     এসব নিয়ে তর্কটা অসার,   
শস্য ক্ষেত্র হতাশ হয়ে 
পড়ে আছে নীরব রয়ে  
     বিশ্বজুড়ে হাজার-হাজার 
               লক্ষ বর্গমাইল,   
দেশে-দেশে দরিদ্রতা,  
নেই শিক্ষা, জ্ঞানের কথা,   
     কেবল শুধু ধর্মালয়ের  
          দখল নিয়ে দ্বন্দ্ব কিংবা মিল !  

ধর্মালয়ের অধিকারী---  
হতে চেয়ে বাড়াবাড়ি,  
     এসব নিয়ে যারা দেখি মত্ত,  
তারা আগে যুক্তি দেখাও ---  
কোন ধর্ম ক'রে কাদের
     যদি তুমি  হটাও, 
     বিশ্বটাতে কেমন করে  
               আসবে শান্তি সত্য?  

 না রয় যদি মানুষে দরদ,  
এটাই হলো গোড়ায় গলদ,  
      সেই দিকেতে লক্ষ্য দিলে  
             জাগবে অনুভূতি,  
তখন তুমি ধর্ম হলে,   
যখন তুমি উঠবে জ্বলে  
     যে কোনোও অন্যায়কে  
              দেখলে চোখেচুখি!   

এবার ভাবো এতটা দিন  
কার হয়ে কার কাছে অধীন--- 
     থেকে তোমার কিসে হলো লাভ,  
ধর্মটা তো তাকেই বলে,  
বিদ্রোহে যার আগুন জ্বলে,   
    বদলে যাবে পক্ষপাত-স্বভাব!   

ধর্মটা কি জমির  মাটি,  
বিঘে কাঠার অংক টা কি? 
সেটা নিয়েই কান্না কাটি,  
     স্রষ্টা যাঁকে বলি তাঁরকি  
             এইটুকুটাই স্থান,  
 
তাঁকে নিয়ে ঠাট্টা করো,  
বাবরি না রাম কে বা বড়, 
আসল প্রশ্নে সরে পড়ো,  
একবারটি ভেবে দেখো ----
     যাঁর ইচ্ছায় মহাজগৎ দান,   

যে-নামেতেই ডাকো তাঁরে,  
তিনি তো এক সকল ধারে,  
     তিনি জড়,  তিনিই আবার প্রাণ !  
     তাঁর কাছে কে হিন্দু-মুসলমান !

এবার বলো কোন নামেতে  
                    আছে সমাধান?  
ধর্ম নিয়ে নাটক ক'রে  
     কেন হারাও মানুষ-রূপের  
           মর্যাদার ই দাম?   

বাবর ও রাম আড়াল থেকে  
আমাদেরই কীর্তি দেখে --- 
    হাঁকটা দিয়ে বলছেন ওই --- 
          " পাগল গুলো,  থাম !" 
           

বি -দ্রঃ :- ইংরেজিতে " The Rama and  the Babri"  কবিতাও আমার লেখা ! যদি  ওই কবিতার নামে অন্য কারো কোনো কবিতা থাকে,  সেটা জানিনা ! কিন্তু,  আমারো ওই ইংরেজি নামে কবিতা আছে ! বলার কারণ হলো,  কেউ যেন অনুবাদ ভাববেন না, সেটা বোঝাতেই বিষয়টা উত্থাপন করতে হচ্ছে !  বিষয়ের তাৎপর্য এক হলেও,  কোনোটাই কোনোটার অনুবাদ নয়,  দুটোর আঙ্গিক -এ যথেষ্ট পার্থক্য আছে  ভাষা-গুণের  সাথে ভাবের আদল অনুযায়ী ! আমি কোনো একটি ভাবকে নিয়ে দুটো ভাষায় লিখি না,  আলাদা বিষয় নিয়ে লিখি আলাদা - আলাদা ভাষাতে,  কিন্তু,  এটা এমন একটি বিশেষ বিষয়,  যেটা নিয়ে দুটো ভাষাতেই লিখতে হলো,  কিন্তু অনুবাদ নয় ! তাই পাঠক ওই কবিতাটি কোথাও পড়লে সেটাকে এটার অনুবাদ বা এটাকে সেটার অনুবাদ বলে যাতে না ভাবেন,  তাই আগে থেকেই জানিয়ে রাখলাম ! আর একটা কথা, কবিতাটি কখনো কোনো ধর্মকে আঘাত করতে লেখা নয়,  অনেকের ভুল অনুভূতির কারণকে বোঝাতেই লেখা --- একজন নাগরিক হিসেবে,  সেই ভাবেই পাঠক-পাঠিকা বিচার করবেন আশা করি! : কবি 
(16:06 বিকেল,  6জুন 2020) 
       (  Ridendick Mitro )  


 

Share on Google Plus

About Shraboni Parbat

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.